ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৩/০৩/২০২৪ ৯:২৯ এএম

একমাত্র দেশ হিসেবে ২০৩৪ বিশ্বকাপ আয়োজনের জন্য আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে সৌদি আরব। যেখানে তাদের প্রতিদ্বন্দ্বী নেই। যদিও অস্ট্রেলিয়া আগ্রহ দেখিয়েছিল। তবে অক্টোবরে ফিফার ডেডলাইনের আগমুহূর্তে আবেদন সরে দাঁড়ায় তারা।

সবকিছু ঠিক থাকলে সৌদি আরবই হতে যাচ্ছে ২০৩৪ বিশ্বকাপের আয়োজক। বছরের শেষ দিকে জুরিখে অনুষ্ঠিত হবে ফিফার কংগ্রেস। সেখানেই আয়োজকের নাম ঘোষণা করবে ফিফা। সৌদি আরব একমাত্র দেশ হিসেবে আগ্রহ দেখালেও ফিফার নিয়ম অনুযায়ী, আনুষ্ঠানিক প্রস্তাব দিতে হয়।

সৌদি আরব ফুটবল ফেডারেশনের (এসএএফএফ) সভাপতি ইয়াসির আল মিসেহাল বলেছেন দেশটির দ্রুত রূপান্তরের কারণে বিড সফল হবার সম্ভাবনা রয়েছে। এ সম্পর্কে সৌদি ফুটবল প্রধান বলেন, ‘এক্ষেত্রে আমাদের ফুটবল গল্প বিশ্বের কাছে তুলে ধরা খুবই গুরুত্বপূর্ণ। পুরুষ ও নারী ফুটবলে আমরা অভূতপূর্ব উন্নতি করেছি। পুরো বিশ্বকে আমাদের এই চমৎকার যাত্রার সাথে যোগ করতে বিডে উন্মুক্ত আমন্ত্রণ থাকবে।’

বিডের প্রচারণায় সৌদি আরব ফুটবল ফেডারেশন ‘গ্রোয়িং. টুগেদার’ নামে একটি স্লোগানও প্রকাশ করেছে। সে সঙ্গে প্রচারণার জন্য একটি লোগোও বের করা হয়েছে। এই লোগোয় বিভিন্ন রঙে রাঙানো ফিতা দিয়ে লেখা ‘৩৪’ সংখ্যাটি। এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণার অংশ হিসেবে বেশ কিছু পোস্ট দিয়েছে সৌদি ফুটবল ফেডারেশন।

সৌদি আরব ২০৩৪ বিশ্বকাপের আয়োজক হলে, প্রথমবারের মতো একক দেশে অনুষ্ঠিত হবে ৪৮ দলের বিশ্বকাপ। আগামী ২০২৬ বিশ্বকাপে প্রথমবার অংশ নেবে ৪৮ দল। যা অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায়। এর পরের বিশ্বকাপের আয়োজক মরক্কো, পর্তুগাল ও স্পেন। তবে প্রথম তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে উরুগুয়ে, আর্জেন্টিনা ও প্যারাগুয়ে। কাতার বিশ্বকাপের মতো ২০৩৪ বিশ্বকাপও শীতকালীন মৌসুমে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

পাঠকের মতামত